বেনাপোলে ব্লাক রাইস”কালো ধান” চাষ করেছেন সাংবাদিক রুবেল

যশোরের বেনাপোল পোর্ট থানার বড়আঁচড়া গ্রামের সাংবাদিক মোস্তাফিজুর রহমান রুবেল ব্লাক রাইস (কালো ধান) ধান চাষ করেছেন।

২৮ জুলাই জমিতে চারা রোপণ করা এই ধান আসছে নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ঘরে তোলা যাবে। অথচ ব্লাক রাইস ধানক্ষেতে থাকতেই বীজ হিসেবে ক্রয়ের জন্য কৃষকদের সাড়া পড়ে গেছে। রীতিমত শার্শা উপজেলায় আলোড়ন সৃষ্টি হয়েছে।

মোস্তাফিজুর রুবেল চলতি মৌসুমে ৫ শতক জমিতে এই ব্লাক রাইস চাষ করছেন বলে জানিয়েছেন। তবে এ ব্যাপারে কৃষি বিভাগ কিছুই জানে বলে জানিয়েছে।

যশোরের শার্শা উপজেলার ৪ নং বেনাপোল ইউনিয়নের বড় আঁচড়া মাঠে এই ধানের চাষ করেছেন তিনি। মোস্তাফিজুর রহমান রুবেল শার্শা উপজেলার বড় আঁচড়া গ্রামের মোশারফ হোসেনের ছেলে।তিনি সাংবাদিক ও সিএন্ডএফ এজেন্ট ব্যাবসায়ী।

তিনি বলেন এক আটি বীজ সংগ্রহ করে বাড়িতে পরিবার নিয়ে খাওয়ার জন্য এবং উৎপাদন কেমন হয় তা জানার জন্য এই প্রথম ব্লাক রাইসের চাষ করছি। এই ধান একরে ৩৫ মণ পর্যন্ত হতে পারে। দাম যদি ভালো পাওয়া যায় এবং চাহিদা যদি থাকে তাহলে আগামীতে ব্লাক রাইসের চাষ আরো বৃদ্ধি করব।
ঢাকায়ও বিদেশি কোম্পানিগুলো এই চাল হাজার টাকায় কেজি বিক্রি করলেও স্থানীয়ভাবে তিনি প্রতি কেজি কমপক্ষে ৫০০ টাকায় বিক্রি করতে পারবেন বলে জানান তিনি । এ চালের উৎপাদন সারাদেশে ছড়িয়ে দেওয়া গেলে তা দেশের কৃষি অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি মনে করছেন।