যশোরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করা হচ্ছে

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলম বলেছেন, ঢাকার বাইরে বেশ কয়েকটি বিমানবন্দর আন্তর্জাতিকে উন্নীত করা হয়েছে। সর্বশেষ কক্সবাজার বিমানবন্দর আন্তর্জাতিক উন্নীত করা হয়েছে। যশোরকেও আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণ প্রক্রিয়াধীন। তারই অংশ হিসেবে আধুনিক টার্মিনাল নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

ইউএস বাংলা এয়ারলাইন্সের উদ্যোগে বৃহস্পতিবার সকালে যশোর থেকে চট্টগ্রাম ও কক্সবাজার সরাসরি ফ্লাইট চালু উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, সুন্দরবন শুধু বাংলাদেশের নয়, সারাবিশ্বের মধ্যে গৌরবের সুন্দরবন। আমি মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর বুয়েটকে দিয়ে সুন্দরবনে সার্ভে করিয়েছি। নতুন নতুন স্পষ্ট চিহ্নিত করা হয়েছে। এইসব নতুন স্পট ঘিরে বিদেশি পর্যটকের আকৃষ্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ব্রিটিশ ভারতের প্রথম কালেক্টরেট যশোরে। এই জেলার ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। যশোরের ফুল, সবজি বিখ্যাত। উৎপাদিত ফুল সবজির ন্যায্য মূল্য যাতে কৃষক পায়, দেশের বাইরে সহজে পাঠানো যায়, সেই ব্যবস্থা করা হবে। কাউকে পিছনে ফেলে নয়, সবাইকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাবে বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দীন, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. নাসির উদ্দিন ও ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার তাদের বক্তব্যে যশোর-কলকাতা ফ্লাইট চালুর দাবি জানান। একইসঙ্গে তারা পর্যটনের খাত হিসেবে সুন্দরবনকে আরও গুরুত্ব দেয়ার তাগিদ দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও ইউএস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন।

এছাড়া উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদারসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বৃহস্পতিবার যশোর থেকে চট্টগ্রাম সরাসরি ফ্লাইট চালুর মধ্যদিয়ে যশোর-চট্টগ্রাম ও যশোর-কক্সবাজার রুটের সরাসরি ফ্লাইট চালু করলো ইউএস বাংলা এয়ারলাইন্স। উদ্বোধনী দিনে যশোর চট্টগ্রাম ফ্লাইট চালু হয়েছে। ১ অক্টোবর যশোর-কক্সবাজার ফ্লাইট চালু হবে।

এ বিষয়ে ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, বৃহত্তর যশোর অঞ্চলের যাত্রীদের বহুদিনের প্রত্যাশিত যশোর থেকে চট্টগ্রামে ফ্লাইট শুরু করেছে ইউএস বাংলা এয়ারলাইন্স। যাত্রীদের সময় ও খরচকে প্রাধান্য দিয়ে দেশের অন্যতম বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন যশোর থেকে চট্টগ্রামে ফ্লাইট পরিচালনা করবে।

প্রতি রবি, মঙ্গলবার ও বৃহস্পতিবার যশোর থেকে সকাল ৯টা ১৫ মিনিটে চট্টগ্রামের উদ্দেশ্যে উড্ডয়ন করবে। একই দিন বিকাল ৫টা ১০ মিনিটে চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যশোরের উদ্দেশ্যে যাত্রা করবে।

সব ধরনের ট্যাক্স ও সারচার্জসহ যশোর থেকে চট্টগ্রামে ওয়ানওয়ের ন্যূনতম ৬ হাজার টাকা ও রিটার্ন ভাড়া ১২ হাজার টাকা। এছাড়া যশোর থেকে কক্সবাজারে ওয়ানওয়ের ন্যূনতম ভাড়া ৬ হাজার ৫০০ টাকা ও রিটার্ন ভাড়া ১৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।