ওমানের পথে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ যাত্রা

বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ যাত্রাকে আসলে থ্রিলার বললেও কম বলা হবে বৈকি! কয়েক দফা নাটকীয়তার পর অবশেষে বিশ্বকাপ মিশনে ওমানের উদ্দেশে যাত্রা করল টাইগাররা। সেটিও নির্ধারিত সময়ের প্রায় আড়াই ঘণ্টা পর।

 

শুরুর গল্পটা ছিল একেবারে সাদাসিধে। মাস খানেকের বেশি সময় ধরে আলোচনায় ৩ অক্টোবর রাত ১০.৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের বাণিজ্যিক ফ্লাইটে ঢাকা থেকে ওমান যাবে বাংলাদেশ। সব ঠিকঠাকই চলছিল। ৩ অক্টোবর দুপুর গড়াতে আলোচনায় ওমানের প্রকৃতিক দুর্যোগ। ঘূর্ণিঝড় শাহীনে টালমাটাল গোটা ওমান। এতে শঙ্কা জাগে লাল-সবুজের যাত্রা নিয়ে। পর অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফ থেকে নিশ্চিত করা হয়, যাত্রা বিলম্বিত হচ্ছে না।

 

রাত পৌনে ১১টার ফ্লাইট ধরতে রাত ৮টা নাগাদ বিমানবন্দরে হাজির বেশ কয়েকজন ক্রিকেটার। এরপর জানা যায়, স্থগিত হচ্ছে যাত্রা। পরবর্তী যাত্রার তারিখ বা সময় পরে জানিয়ে দেওয়া হবে বলেও জানানো হয় সংবাদমাধ্যমকে। এমন সিদ্ধান্তে দুজন ক্রিকেটার বিমানবন্দর ছেড়ে বাসার পথও ধরেছিলেন। আধা ঘণ্টা না যেতেই সিদ্ধান্তে পরিবর্তন। এবার জানা গেল নির্ধারিত সময়েই ওমানের উদ্দেশে ঢাকা ছাড়বে দল।

 

নাটকীয়তা জমে থাকল আরও। যাওয়া হলো না পৌনে ১১টায়। এবার ফ্লাইট পেছাল প্রায় আড়াই ঘণ্টা। রাত ১.২০ মিনিটে যাত্রা করে বাংলাদেশ দলের বহনকারী বিমানটি। বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লেন সর্বোমোট ২১ জন। ১৪ জন ক্রিকেটারের সঙ্গে টিমবয় ৩ জন। একজন নির্বাচকের সঙ্গে মিডিয়া ম্যানেজার ও মেডিকেল অফিসার একজন। সঙ্গে ছিলেন ফিজিও জুলিয়ান ক্যালফেতো।

 

সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান যোগ দেবেন আইপিএল পর্ব শেষে। সস্ত্রীক আগেই ওমানে পৌঁছে গেছেন লিটন দাস।

 

ওমানে পৌঁছে ৪ অক্টোবর কোয়ারেন্টাইন পালন করতে হবে গোটা দলকে। ৫, ৬ ও ৭ অক্টোবর দুপুর দেড়টায় ওমানে অনুশীলন করবে বাংলাদেশ। এরপর ৯ অক্টোবর দল উড়াল দেবে সংযুক্ত আরব আমিরাতে। সেখানে ১০ তারিখে কোয়ারেন্টাইন শেষে ১১ তারিখে অনুশীলনে নামবে টাইগাররা। পরের দিন অর্থাৎ ১২ তারিখে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্ততি ম্যাচ। আবুধাবিতে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। ৩ অক্টোবর আবার অনুশীলনের পর ১৪ তারিখ দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড।

 

দুটি প্রস্তুতি ম্যাচ খেলে ১৫ তারিখ ওমান ফিরে যাবে বাংলাদেশ দল। ১৬ অক্টোবর ফ্লাডলাইটের আলোর নিচে অনুশীলন। ১৭ অক্টোবর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। এরপর ১৯ অক্টোবর প্রথম পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ওমানের মুখোমুখি হবে টাইগাররা। ২১ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। এই ম্যাচটি হবে স্থানীয় দুপুর ২টায়।