কুষ্টিয়ায় শিগগিরই চালু হচ্ছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটী বলেছেন, কুষ্টিয়ায় শিগগিরই চালু হচ্ছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র। কভিড-১৯ পরিস্থিতির কারণে এখনো টুরিস্ট ভিসা চালু হয়নি। দেওয়ালি শেষে ডিসেম্বরের পর টুরিস্ট ভিসা চালু হওয়ার পর পরই কুষ্টিয়াসহ আশপাশের পাঁচটি জেলার মানুষের সুবিধার্থে কুষ্টিয়ায় ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু হবে।

 

বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে স্থানীয় একটি রেস্টুরেন্টে তিনি এ কথা বলেন। এ সময় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শ্রী অজয় সুরেকাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

এর আগে, তিনি কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে ভারতীয় অর্থায়নে নির্মিত আধুনিক রবীন্দ্র কমপ্লেক্সসহ অন্যান্য অবকাঠামো এবং মেহেরপুর জেলার মুজিবনগরে স্থলবন্দর চালুর সম্ভাব্যতা যাচাইয়ে সরেজমিন পরিদর্শন করেন।

 

ভারতীয় সহকারী হাইকমিশনার আরো বলেন, ‘ভারত-বাংলাদেশ বন্ধুপ্রতীম প্রতিবেশী রাষ্ট্র। দুই দেশের চমৎকার সম্পর্ক বিরাজমান এবং ব্যবসা-বাণিজ্য প্রসারসহ সাহিত্য-সংস্কৃতিতে ঐতিহ্যগতভাবে দুই দেশের অনেক মিল রয়েছে।’

 

ভারতীয় অর্থায়নে নির্মিত কমপ্লেক্স, ক্যাফেটেরিয়া, লাইব্রেরি, রেস্ট হাউজসহ অন্যান্য অবকাঠামো কুঠিবাড়ি আঙিনার সৌন্দর্য বৃদ্ধি ও দর্শনার্থীদের দৃষ্টি কেড়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিলাইদহের কুঠিবাড়িতে প্রতিবছর রবীন্দ্র জয়ন্তীর অনুষ্ঠান এবং মরমী সাধক ফকির লালন শাহের স্মরণ উৎসব ও মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে ভারতীয় শিল্পী-সাহিত্যিকদের আয়োজক কর্তৃপক্ষ কুষ্টিয়ায় আনার প্রস্তাব করলে তা অবশ্যই বিবেচনা করা হবে।