বিয়ে-তালাক নিবন্ধন শিগগিরই অনলাইনে চালু হচ্ছে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আইসিটি বিভাগের উদ্যোগে শিগগিরই ম্যারেজ অ্যান্ড ডিভোর্স রেজিস্ট্রেশনের জন্য অনলাইন সিস্টেম ‘বন্ধন.গভ.বিডি’ উন্মুক্ত করা হবে। এই অনলাইন প্ল্যাটফর্ম চালু হলে বাল্যবিয়েসহ অনেক সমস্যাই সমাধান হবে।

 

সোমবার (১১ অক্টোবর) মহাখালী ব্র্যাক সেন্টার মিলনায়তনে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষে ‘ডিজিটাল প্রজন্ম আমাদের প্রজন্ম: বাল্যবিবাহ ও শিশুশ্রম প্রতিরোধে প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

জুনাইদ আহমেদ পলক বলেন, বাল্যবিয়ে প্রতিরোধ করতে হলে প্রথমেই নারী সমাজের সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে হবে। চিন্তার মনস্তাত্ত্বিক পরিবর্তন ছাড়া কোনো প্রযুক্তি বা প্রকল্প পরিকল্পনা কাজে লাগবে না। প্রতিমন্ত্রী আন্তরিকতা ও ভালোবাসার মাধ্যমে টেকসই প্রযুক্তি কাঠামো সৃষ্টি করে দেশে কন্যাশিশুর প্রতি বৈষম্য প্রশমনে সবার সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

 

তিনি বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টার করার শুরুতেই একজন ছেলের সঙ্গে একজন মেয়েকে ফ্রন্ট ডেস্কে নিয়োগ নিশ্চিত করা হয়েছিল। শেখ হাসিনা কেবল ডিজিটাল বাংলাদেশের রূপকারই নন; তিনি আধুনিক বাংলাদেশের স্থপতি।

 

পলক আরও বলেন, সরকারের মাস্টারপ্ল্যানের কারণেই আজকের ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। ফলে মহামারিতেও ৭০ শতাংশ মানুষ অনলাইনে সংযুক্ত থেকে শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে।