মেহেরপুরের ড. রশিদ বিশ্ববিজ্ঞানীদের তালিকায় চতুর্থ

বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় স্থান করে নিয়েছেন মেহেরপুরের গাংনী উপজেলার সাহারবাটি গ্রামের ড. আব্দুর রশিদ। তাঁর বাবার নাম মৃত আলী হোসেন।

 

আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সায়েন্টিফিক ইন্ডেক্স-এ সম্প্রতি প্রকাশিত ২০২১ সালের বিশ্বের বিজ্ঞানীদের শীর্ষ তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন ড. রশিদ। তিনি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) ফার্মেসি বিভাগের উপদেষ্টা অধ্যাপক। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ও ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

এডি সায়েন্টিফিক বিশ্বের ২০৬টি দেশের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লাখের বেশি বিজ্ঞানীর সাইটেশন ও অন্যান্য ইন্ডেক্সের ভিত্তিতে গত ১০ অক্টোবর এই তালিকা প্রকাশ করে। তালিকায় ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগে ড. এম এ রশিদ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ উভয় ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন। এমনকি এশিয়া ও বৈশ্বিক ক্যাটাগরিতেও তিনি যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করেন।

 

পারিবারিক সূত্রে জানা যায়, ড. আব্দুর রশিদ সাহারবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা শুরু করেন। পরে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে মেট্রিক পাস করেন। উচ্চমাধ্যমিকে পড়া শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। তিন ভাইয়ের মধ্যে আব্দুর রশিদ বড়।

 

বিশ্ববিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় মেহেরপুরের সব স্তরের মানুষ ড. আব্দুর রশিদকে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন। সেই সঙ্গে তার দীর্ঘায়ু কামনা করেছেন তারা।