ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে বিশেষ আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ভালোবাসায় তাঁর সুন্নাহ বা আদর্শ পালনই রবিউল আউয়াল মাসের অন্যতম শিক্ষা। প্রিয় নবির জন্মদিন উপলক্ষ্যে বিশেষ আমলও রয়েছে। কী সেই আমল?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বেলাদাত তথা জন্ম উপলক্ষে বছরব্যাপী নিয়মিত একটি আমল করার দিকনির্দেশনা এসেছে হাদিসে। এ আমলের বিষয়টি সুস্পষ্ট করেছেন স্বয়ং বিশ্বনবি।

 

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সোমবার দিন জন্ম গ্রহণ করেছেন। আবার এ দিনেই তিনি ইন্তেকাল করেন। তবে তিনি তাঁর জন্মদিন উপলক্ষ্যে নিয়মিত আমল হিসেবে প্রতি সোমবার রোজা রাখতেন। হাদিসে পাকে এসেছে-

হজরত আবু কাতাদাহ আনসারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ‘সোমবার’ রোজার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘এ দিন (সোমবার) আমি জন্মগ্রহণ করেছি। ওই দিনই আমি নবুয়ত লাভ করেছি বা আমার ওপর ওহি অবতীর্ণ হয়…।’ (মুসলিম)

 

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সোমবারের রোজার রাখার বিষয়টি অন্য বর্ণনায় এভাবে এসেছে-

 

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখতেন।’ (তিরমিজি ও নাসাঈ)

সোমবার রোজা রাখার সম্পর্কে সাহাবায়ে কেরাম জিজ্ঞাসা করলেন, ইয়া রাসুলুল্লাহ! আপনি সোমবার রোজা রাখেন কেন? তিনি বললেন, এই দিনে আমার জন্ম হয়েছে। তাই এই দিন রোজা রাখি।

আজও মদিনা শরিফে সোমবারের রোজা রাখার আমলটি ব্যাপকভাবে প্রচলিত। তাই প্রতি সোমবার মসজিদে নববিতে ইফতারের বিশেষ আয়োজন করা হয়, যা স্থানীয় জনগণ স্বতঃস্ফূর্তভাবে আয়োজন করে থাকেন।

 

 

মনে রাখা জরুরি

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিন উপলক্ষ্যে প্রতি সোমবার রোজা রাখা বেদাআত নয় বরং তা প্রিয় নবির নির্দেশ ও সুন্নাত আমল। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দিনে রোজা পালনের নির্দেশ দিয়েছেন। তবে অন্য কারো জন্মদিন উপলক্ষে রোজা পালন করা যাবে না। আর যদি কেউ তার জন্মের দিনে রোজা পালন করে তবে তা বেদাআত হবে।

সুতরাং বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিন উপলক্ষ্যে বছরজুড়ে প্রতি সোমবার রোজা পালন সুন্নাত ইবাদত। এ রোজা রাখায় কোনো বাধা নেই। তাইতো উম্মতে মুহাম্মাদি তাঁর ভালোবাসায় প্রতি সোমবার রোজা পালন করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাসের আদর্শের অনুসরণ ও অনুকরণ করার তাওফিক দান করুন। সুন্নাতি আমলে জীবন রাঙানোর তাওফিক দান করুন। ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে প্রতি সোমবার রোজা পালন করার তাওফিক দান করুন। আমিন।