গরমে ত্বক উজ্জ্বল রাখার উপায়

গরমের মধ্যে চলছে করোনার দাপট, মুখে মাক্স পরে বাহিরে চলাচল করতে হচ্ছে সবাইকে। বিশেষ করে যাদের তেলতেলে ত্বক, গরম ও ঘামে তাদের অবস্থা কাহিল। এ সময়ে অনেকের মুখে ব্রণ, সাদা-কালো দাগ ইত্যাদি দেখা দেয়। গরমের দিনে শুষ্কতা থেকে অবশ্যই নিজের ত্বককে সবাই সুরক্ষা দিতে চায়। গরমে রোদ, ময়লা-ধুলাবালি আর তাপের কারণে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয় এবং বলিরেখা পড়ে। তাই এ সময়ে চাই বাড়তি কিছু যত্নআত্তি। যা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে। চলুন, এক নজরে জেনে নিই ত্বকের উজ্জ্বলতায় নিয়মিত কী করা জরুরি-

গরমে ত্বক উজ্জ্বল রাখার উপায়
গরমে ত্বক উজ্জ্বল রাখার উপায়

ত্বকের যত্নে যে সকল সাধারণ উপাদান দরকার তার অনেকটাই রয়েছে আমাদের রান্না ঘরে, যা অত্যান্ত সহজলভ্য। যেমন: টমেটো, কলা, লেবুর রস, মধু, বেকিং সোডা, চিনি, ময়দা, অ্যালোভেরা ইত্যাদি।

টমেটো:

ত্বকের যত্নে টমেটো খুবই উপকারি। টমেটো মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্রণ ও কালো দাগ দূর করে। মাঝারি সাইজের টমেটো অর্ধেক করে কেটে রস বের করে নিন। এরপর তুলায় করে নিয়ে সারা মুখে মেখে নিন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে একদিন করলেই ফল পাবেন।

কলা:

কলা একটু বেশিদিন রাখলেই কালো হয়ে যায়। খাওয়া যায় না। পাকা কলা ফেলে না দিয়ে একটু চটকে পেস্ট করে নিন, এর সঙ্গে এক টেবিল চামচ মধু ও দু'ফোটা লেবুর রস দিয়ে ভালো করে পেস্ট করে নিয়ে মুখে মেখে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

বেকিং সোডা:

তিন টেবিলচামচ পানিতে এক টেবিলচামচ বেকিং সোডা দিয়ে ভালো করে পেস্ট করে নিন। তারপর মুখে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। বেকিংসোডার অ্যান্টিইন ফ্লামেটরি গুণ রয়েছে যা মুখের তেলতেলে ভাব কাটিয়ে তুলতে সাহায্য করে।

অ্যালোভেরা:

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই উপকারি। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে তো ভালো, তা না হলে বাজারে কিনতে পাওয়া যায়। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকানো পর্য্ন্ত অপেক্ষা করুন, তরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

লেবুর রস, গোলাপজল ও গ্লিসারিন:

লেবুর রস বিশেষ করে পাতিলেবু ত্বকের জন্য অনেক উপকারি। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণ এক সঙ্গে মিশিয়ে মুখে লাগান তারপর আধাঘন্টা পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের ব্রণ, গরমের ফুসকুরি, ঘামাচি কমে যাবে।

রোদ এড়িয়ে চলুন: বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে খুব কার্যকর। বেসনের সাথে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস ভালো কাজ করে। পেঁপে প্রাকৃতিক কিনজার হিসেবে ভালো কাজ করে। তাই ত্বক পরিষ্কার করতে দুই টেবিল চামচ চটকানো পেঁপের সাথে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

ত্বককে শীতল রাখুন: গরমে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। এক টেবিল চামচ কোরানো শসার সাথে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। খুবই সতেজ অনুভব করবেন। এ ছাড়া পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বক ভালো রাখার জন্য খুবই জরুরি।

পর্যাপ্ত পানি পান করুন: এই গরমের দিনে শরীর দ্রুত আর্দ্রতা হারায়। তাই প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। সকাল ১০ টা থেকে বিকেল ৩ টা। এই সময়ে সূর্যের প্রখরতা খুব বেশি থাকে। তাই এই সময়টাতে সরাসরি সূর্যের আলো থেকে দূরে থাকুন। প্রয়োজনে ছাতা ব্যাবহার করুন।

সঠিক খাবার খান: গরমে এমন খাবারগুলো বাছাই করুন, যেগুলো আপনাকে সতেজ রাখে। ফলমূল ও শাকসবজি বেশি করে খান এবং চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন। রান্নায় খুব বেশি মসলা ব্যবহার করা থেকে বিরত থাকুন। ভুনা জাতীয় খাবার এড়িয়ে চলুন।

সূর্যকে ভয় নয়: সূর্যকে ভয় পাবেন না। সে শুধু আপনার ত্বকের ক্ষতিই করে না, উপকারও করে। সূর্যের রশ্মি আপনার শরীরে সেরোটোনিন হরমোন উৎপাদোন করতে সাহায্য করে, যা আপনাকে প্রাণবন্ত রাখে।

-ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে বেসন বেশ কার্যকরী। বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রসও ভালো কাজ করে।

-গরমে ত্বক স্বাভাবিক রাখতে ১ টেবিল চামচ কোরানো শসার সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এ প্যাকটি ব্যবহারে ত্বক হয়ে উঠবে আরো সতেজ। এছাড়া ত্বক ভালো রাখতে পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম খুবই জরুরি।

-সপ্তাহে চারদিন উপটানের সঙ্গে টক দই মিশিয়ে সারা শরীরে মাখুন। ১০ মিনিট রেখে নরম কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন। এরপর গোসল করে ফেলুন। দেখবেন এতে ত্বক উজ্জ্বল হয়ে উঠছে।