করোনাকালে ইমিউনিটি বাড়াতে অভ্যাস করুন এই পাঁচ পানীয়

করোনা পরিস্থিতিতে মানুষ এখন ভেষজ গুণের সন্ধানে সার্চ করে যাচ্ছেন। করোনা পরিস্থিতিতে বারবার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বলছে আয়ূষ মন্ত্রক। করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান? তাহলে সকালে চায়ের অভ্যাস ছেড়ে লেমোনেড, এলোভেরা জুস, খান।

করোনাকালে ইমিউনিটি বাড়াতে অভ্যাস করুন এই পাঁচ পানীয়
ইমিউনিটি বাড়াতে অভ্যাস করুন এই পাঁচ পানীয়

করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান? তাহলে সকালে চায়ের অভ্যাস ছেড়ে লেমোনেড, এলোভেরা জুস, খান। চিকিৎসকরা বলছেন, এতে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা নিশ্চিতভাবে বাড়বে।

করোনা পরিস্থিতিতে মানুষ এখন ভেষজ গুণের সন্ধানে সার্চ করে যাচ্ছেন। করোনা পরিস্থিতিতে বারবার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বলছে আয়ূষ মন্ত্রক। চিকিৎসকরাও বলছেন তাই। তবে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো মানে কিন্তু খেয়ে খেয়েদেয়ে ওজন বাড়ানো নয়। বরং সুষম ডায়েটে থেকে শরীরকে ভিতর থেকে পোক্ত করা। যাতে ব্যাকটেরিয়া বা ভাইরাস শরীরকে বিপদে ফেলতে না পারে। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই আতঙ্ক যেন আরও ছড়িয়ে পড়েছে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য শুধু অতিমারীতেই নয়, প্রত্যেক ঋতুতেই কিছু গুরুত্বপূর্ণ নিয়ম পালন করলেই চলে। ভাইরাল সংক্রমণ থেকে বাঁচতে কিছু চটজলদি বুস্টার পানীয়ের দরকার পড়ে। সেই স্বাস্থ্যকর পানীয়গুলি থেকেই শরীরে পাবেন বাড়তি শক্তি। দেখে নিন সেগুলি-

খেজুর ও আমন্ডের স্মুদি–খেজুর ও আমন্ড উভয়ই ড্রাই ফ্রুটস। বাড়িতেই বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর ও সুস্বাদু এই পানীয়। বাড়িতে এমনিতেই খেজুর ও ড্রাই ফ্রুটস থাকে। দুধের সঙ্গে খেজুর ও আমন্ড ব্লেন্ড করে স্মুদি বানিয়ে ফেলুন। এই বুস্টার পানীয়ের জেরে ইমিউনিটি তো বাড়বেই বাড়বে।

বিট, লেবুর রস ও গাজরের জুস-বিটরুট, লেবুর রস ও গাজর শরীরের জন্য অত্যন্ত উপকারী। যাঁদের রক্তাল্পতা রয়েছে, তাঁদের জন্য এই জুস বেশ কার্যকরী। সঙ্গে রোগ প্রতিরোধ করার ক্ষমতাও বৃদ্ধি পাবে। লেবু পেটের সমস্যা দূর করে। ফলে পেটের নানা সমস্যা থেকেও মুক্তি মিলবে।

গ্রিন টি-পলিফেনলস, অ্যান্টিঅক্সিডেন্টস থাকার কারণে গ্রিন টি শরীরের কোষক্ষয় হ্রাস করে। আর সেকারণেই চা কিংবা কফির থেকে তুলনামূলক ভালো গ্রিন টি খাওয়া।

অ্যালোভেরা জুস- ত্বক কোমল তো করেই একই সঙ্গে অ্যালোভেরার রস শরীরে বাড়ায় ইমিউনিটি। সকালে খালি পেটে এলোভেরা জুস স্বাস্থ্যের পক্ষে ভালো।

লেমোনেড- সহজভাবে বললে লেবু জল। সকালে খালি পেটে লেবু জল শরীরে মেটাবলিজম বাড়ায় এবং একই সঙ্গে রোগ প্রতিরোধের ক্ষমতাও বৃদ্ধি করে।