প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর

বাংলাদেশের অর্থনীতি যে খুঁটির উপর দাঁড়িয়ে, তার বড় একটি অংশ আসে রেমিটেন্স থেকে। কিন্তু বহু আগে থেকেই বিদেশ বিভুঁইয়ে কাজ করা এই মানুষগুলো বরাবরই অবেহেলিত দেশে এবং কর্মস্থল বিদেশে। যার সবশেষ নজির টিকিট পেতে সৌদি প্রবাসীদের দীর্ঘ ভোগান্তির দৃশ্য।

প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর
ফাইল ছবি

এমন পরিস্থিতিতে বিদেশগামী কর্মীদের জন্য বিমান ভাড়া কমানোর পরিকল্পনা করছে সরকার। পাশাপাশি ওই নির্দিষ্ট দেশে যাবার পর প্রত্যেক কর্মীকে কোয়ারেন্টাইন বাবদ ২৫ হাজার করে টাকা দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়।

সচিবালয়ে রোববার (৩০ মে) বিকেলে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে প্রবাসী শ্রমিকদের জন্য এ সুখবর দিলেন প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুচ সালেহীন।

তিনি বলেন, বিমান ভাড়া কমানোর বিষয়টি বিবেচনাধীন আছে। বিদেশগামী কর্মীদের জন্য কিছু ছাড় দেওয়া যায় কিনা সেটি নিয়ে চিন্তাভাবনা চলছে। আন্তর্জাতিক কতগুলো বিষয় আছে, সেগুলোর সঙ্গে মিল রেখেই চেষ্টা চলছে। টিকাও তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে। এজন্য আমাদের মন্ত্রণালয় একটা তালিকা তৈরি করবে। যখন টিকা পর্যাপ্ত হবে, তখন বিদেশগামী কর্মীদের এটা দেওয়া হবে।  

রুদ্ধদ্বার বৈঠক শেষে সচিব আরও জানান, প্রত্যেক কর্মীকে হোটেলে কোয়ারেন্টাইনের খরচ বাবদ ২৫ হাজার করে টাকা দেওয়া হবে। তিনি বলেন, আমরা ২৫ হাজার টাকা করে দিয়ে যাচ্ছি এবং আরও দেব। এটার জন্য একটা পদ্ধতি আমরা বের করছি। হয় তাদের কনফার্ম টিকিটের বিপরীতে দেওয়া হবে না হয় বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করে তাদেরকে টাকাটা দিয়ে দেব।  

অন্যান্য দেশে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হলেও, দক্ষিণ আফ্রিকায় গিয়ে থাকতে হচ্ছে ৭ দিন।