গাংনীতে দুর্যোগে কৃষকের প্রাণ বাঁচাবে শেখ হাসিনা কৃষক ছাউনি

খাদ্যের যোগান দিতে ঝড় বৃষ্টিসহ নানা প্রাকৃতিক দুর্যোগ সহ্য করেন আমাদের কৃষক। কৃষক সুরক্ষায় তেমন কোন ব্যবস্থা নেওয়া হয়নি। খোলা মাঠে কাজ করতে গিয়ে অনেক সময় বজ্রপাতে প্রাণ হারান কৃষকরা। প্রাকৃতিক দুর্যোগ থেকে কৃষকদের প্রাণ রক্ষায় মেহেরপুরের গাংনীর মাঠে মাঠে কৃষক ছাউনি গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান। নাম দেওয়া হয়েছে শেখ হাসিনা কৃষক ছাউনি। এতে প্রশংসাও কুড়িয়েছেন তিনি।

গাংনীতে দুর্যোগে কৃষকের প্রাণ বাঁচাবে শেখ হাসিনা কৃষক ছাউনি

প্রচন্ড খরা কিংবা অঝোর ধারার বৃষ্টি। সেই সাথে বজ্রপাত। সব কিছুই সহ্য করে মাঠে ফসল ফলান আমাদের কৃষক। কিছুটা বিশ্রাম নিতে বা বজ্রপাতের সময় বসতে হয় গাছের নীচে। কোন কোন মাঠে আবার গাছ পালা নেই। ফলে মাঠ থেকে বাড়ি ফেরার সময় অকালে প্রাণ ঝরে তাদের। কৃষকদের জীবন ঝুঁকির কথা ভেবে গাংনী উপজেলার কোদাইলকাটি গ্রামের মাঠে প্রথম স্থাপন করা হয়েছে শেখ হাসিনা কৃষক ছাউনি। আর এতে স্বস্তি নেমে এসেছে কৃষককুলে। কৃষকরা ক্লঅন্ত শরীর নিয়ে আসছেন ছাউনীতে। সেখানে ব্যবস্থা রয়েছে পানীয় জলের। কৃষক ছাউনীতে বিশ্রাম নিয়ে আবার কাজে নিয়োজিত হন কৃষকরা। 


কৃষকরা জানালেন, আকাশে মেঘ দেখলেই অনেক সময় কাজ ফেলে বাড়ির দিকে রওয়ানা হতে হয়। আবার বাড়িতে আসার পথে দুর্যোগের মুখে পড়তে হয়। বর্তমানে কৃষক ছাউনি হওয়াতে আর কোন সমস্যা হয় না। পথচারীরাও নির্বিঘেœ সময় কাটাতে পারে। বিশ্রাম নিতে পারেন। সবখানে এ ধরণেল ছাউনী থাকা দরকার।
সচেতন মহল বলছেন, সময়োপযোগী এ উদ্ভাবন সারা দেশে ছড়িয়ে দিলে প্রাণ বাঁচবে কৃষকের। সেই সাথে বাঁচবে দেশ।
গাংনী উপজেলা কৃষি অফিসার একেএম সাহাবুদ্দীন আহমেদ জানান, কৃষি ও কৃষকের জন্য পরম আনন্দের খবর। এ ধরনের উদ্যোগ কৃষিকে আরও এগিয়ে নিবে বলে জানালেন কৃষি কর্মকর্তা। 
মেহেরপুর-২(গাংনী) আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন বলেন, কৃষি বান্ধব প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জানাতে এর নাম দেওয়া হয়েছে শেখ হাসিনা কৃষক ছাউনি। দেশের প্রতিটি আসনের সংসদ সদস্যরা এমন উদ্যোগ নিবেন বলে আশা করছেন তিনি।