‘গাইবান্ধার’ নিশীথ প্রামাণিক হলেন ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

ভারত সরকারের স্বরাষ্ট্র, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হয়েছেন নিশীথ প্রামাণিক। তরুণ এই রাজনীতিবিদকে বাংলাদেশের উত্তরের জনপদ ‘গাইবান্ধার সন্তান’ হিসেবে দাবি করে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন অনেকে। আর বিষয়টি সামনে আসতেই জেলার পলাশবাড়ী উপজেলার হরিনাথপুর ইউনিয়নের ভেলাকোপা গ্রামে বইছে খুশির বন্যা।

‘গাইবান্ধার’ নিশীথ প্রামাণিক হলেন ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি তার ব্যক্তিগত ফেসবুক পেজে ভারত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে অভিনন্দন জানিয়ে পোস্ট দেয়ার পরপরই বিষয়টি সবার নজরে আসে।

বিভিন্ন সূত্রে জানা যায়, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হরিনাথপুর ইউনিয়নের ভেলাকোপা গ্রামের বিধু ভূষণ প্রামাণিকের ছেলে নিশীথ প্রামাণিক। বিধু ভূষণ প্রামাণিক দেশভাগের আগে ভারতের কোচবিহারে পাড়ি জমান। সেখানেই বিয়ে করেন। পরে ১৯৮৬ সালে ভারতের কোচবিহার জেলার দিনহাটা থানার ভেটাগুড়ি গ্রামে জন্ম নেন নিশীথ। তিনি ভারতে লেখাপড়া শেষে শিক্ষকতার চাকরি নেন। পরে শিক্ষকতা ছেড়ে দিয়ে রাজনীতিতে পা দেন। জনপ্রিয়তার কারণে ভারতের তৃনমূল যুব কংগ্রেসের কোচবিহারের সেক্রেটারির দায়িত্ব পান। এর পরে তিনি বিজেপিতে যোগ দেন। দল বদলের পরেও তিনি বিপুল ভোটে কোচবিহারের সংসদ সদস্য নির্বাচিত হয়।

গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি তার ব্যক্তিগত ফেসবুক পেজে ভারত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে অভিনন্দন জানিয়ে পোস্ট দেন। পরে সেখানে তাকে ‘গাইবান্ধার সন্তান’ দাবি করে কমেন্ট আসতে থাকে। এভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ভাইরাল হয়।

এদিকে চলমান করোনা মহামারিতে চলতি বছর ভারতের ১২ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। এরপর গত মঙ্গলবার (৬ জুলাই) ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছিল, কম বয়সীদের নতুন মন্ত্রীর দায়িত্ব দেয়া হবে। সেই সূত্রে পরের দিন বুধবার (৭ জুলাই) নতুন করে মন্ত্রীদের নাম প্রকাশ ও দায়িত্ব দেয়া হয়। এতে স্বরাষ্ট্র, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর দায়িত্ব পান ৩৫ বছর বয়সী যুবক নিশীথ প্রামাণিক। আর তার এই দায়িত্ব পাওয়ার ফলে পলাশবাড়ীসহ জেলার বিভিন্ন এলাকার মানুষের মাঝে ভীষণ উচ্ছ্বাস দেখা দিয়েছে।

জানা গেছে, ২০১৮ সালে ঢাকায় এসেছিলেন নিশীথ প্রামাণিক। ওই সময় তিনি ভেলাকোপায় বাপ-দাদার ভিটায় বেড়াতে এসেছিলেন। সময় কাটিয়েছেন এখানে বসবাস করা আত্মীয়স্বজনের সঙ্গে। ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক তিনি।